ঢাকা, বুধবার, ২০ নভেম্বর ২০১৯, ৬ অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ

শীতে ত্বকের যত্নে স্ক্রাবিং ও ক্লিনজিংসহ বাড়তি কেয়ার টিপস

স্বাস্থ্য ডেস্ক
শীতে ত্বকের যত্নে স্ক্রাবিং ও ক্লিনজিংসহ বাড়তি কেয়ার টিপস
সংগৃহীত : ছবি
Advertisement (Adsense)

শীতকাল সঙ্গে নিয়ে আসে শুষ্কতা এবং রুক্ষতা। এসময় ত্বকের যত্নে চাই বাড়তি যত্ন। ত্বকের মরা চামড়া পরিষ্কার করতে ক্লিজিং ও স্ক্রাবিংয়ের প্রতি গুরুত্ব দেন বিশেষজ্ঞরা। এতে শীতে ত্বক থাকবে উজ্জ্বল ও সতেজ।


ভালো ক্লিনজিং তেল ব্যবহার

শীতে ত্বকের ভালো যত্নের ভিত্তি হলো ক্লিনজিং তেল। শীতকালে ত্বক শুষ্ক হয়ে ওঠে। স্বাভাবিকভাবে যে পণ্যটি সারা বছর ব্যবহার করছেন এসময় তা বন্ধ করতে হয়। তার বদলে ত্বকের জন্য ভালো ক্লিনজিং তেল বেছে নিন। এটি আপনার ত্বককে নরম ও মসৃণ করবে।
 

স্ক্রাবিং 

ত্বক যদি শুষ্ক হয় তবে অবশ্যই আপনাকে স্ক্রাবিং করতে হবে। কারণ স্ক্রাবিং মরা চামড়া তুলে ময়শ্চেরাইজার ত্বকে ঢুকতে সাহায্য করে। আপনি চাইলে কোনো বিউটি পার্লার থেকেও এটি করাতে পারেন। 

রাতে ত্বকের যত্ন

রাতে ঘুমাতে যাওয়ার আগে ক্রিম লাগাতে হবে। কারণ তা ঘুমের মধ্যে ভালো কাজ করে। আবার লম্বা সময় বাইরে থাকলে ত্বককে রোদ ও ধুলোবালি থেকে প্রতিরক্ষা করে এমন ক্রিম ব্যবহার করুন।

সানস্কিন ক্রিম

শীতে সব থেকে বেশি ত্বক পোড়ে। তাই বাইরে যাওয়ার আগে অবশ্যই সানস্কিন ক্রিম দিতে হবে। কালো দাগ, পোড়া দাগ ও ত্বকের ক্ষতি দূর করতে ক্রিমটি প্রো-ভিটামিন বি৩ হতে হবে। 
 
প্রচুর পানি পান

গরমকালে তৃষ্ণার কারণে আমরা পানি পান করি। কিন্তু শীতকালে তুলনামূলক কম পানি পান করা হয়। তবে শরীর সতেজ রাখেতে পানিই সবচেয়ে দরকারি। পানি আমাদের ত্বককে সতেজ ও প্রাণবন্ত রাখে। 

সবজি ও ফল খান 

প্রতিটি ঋতুতে শরীরে কী কী উপাদানের ঘাটতি পড়ে আর কী দরকার, সেই হিসেবেই আসে মৌসুমি ফল ও সবজি। শীতে সবজির সমাহার। সবজি ভাল লাগে না বলে নাক কুঁচকোবেন না। বরং এই সবজির ভিটামিনই আপনার স্বাস্থ্য ও ত্বককে সতেজ রাখবে। ফলও একান্ত প্রয়োজনীয়৷ জরুরি ভিটামিন ও খনিজ সরবরাহে এদের বিকল্প নেই।

আরও পড়ুন

Advertisement (Adsense)