ঢাকা, বুধবার, ১৩ নভেম্বর ২০১৯, ২৯ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ

বসার ঘরের সৌন্দর্য নষ্ট করে দেয় যে জিনিস গুলো !!!

গৃহসজ্জা ডেস্ক
বসার ঘরের সৌন্দর্য  নষ্ট করে দেয় যে জিনিস গুলো !!!
ছবি: সংগৃহীত
Advertisement (Adsense)

যে কোনো ঘরে প্রবেশের পর প্রথম ঘরটিই সাধারণত ড্রয়িং রুম হিসেবে বিবেচিত হয়। আর তাই বাইরের কারো কাছে আপনার রুচিশীলতা, পছন্দ, বাহ্যিক ব্যবহার সবকিছুরই একটি ধারনা দিয়ে থাকে ড্রয়িং রুম। অন্য ঘরের তুলনায় তাই এই ঘরকে একটু বেশিই গোছানো রাখা সবারই উচিত। অথচ, বিভিন্ন ছোটখাটো ভুলের কারণে দেখা যায় ঘরের সৌন্দর্য বৃদ্ধির বদলে উলটো কমে গিয়েছে। জানেন কি কোন কারণগুলো আপনার ড্রয়িং রুমের সৌন্দর্য নষ্টের জন্য দায়ী?

  •  অস্বস্তিপূর্ণ আসবাব আসবাবপত্র কিন্তু কেবলমাত্র লোক দেখানো নয়, সেগুলো ব্যবহারের জন্য। যদি আপনার ঘরে এমন আসবাব থাকে যা দেখতে চমৎকার অথচ ব্যবহার করে আরাম নেই তবে কি লাভ সেই আসবাব থেকে? এই ধরুন, বহু টাকা দিয়ে সোফা সেট কিনলেন কিন্তু সেখানে বসে আরাম নেই। এমন সোফা থাকার চেয়ে না থাকাই ভালো। আসবাব কেনার আগে অবশ্যই দেখে নিবেন সেটা আরামদায়ক কিনা। অস্বস্তিপূর্ণ আসবাব ঘরের সৌন্দর্য নষ্ট করে তা সেটা দেখতে যতই ভালো হোক।
  •  ভুল রং নির্বাচন আবার ড্রয়িং রুমকে খুব সুন্দর আসবাব এবং অন্যান্য জিনিস দিয়ে সাজালেন অথচ ঘরের রংটাই করলেন বেমানান। এমনটা হলে সব কষ্টই বৃথা যাবে আপনার। ঘরের সৌন্দর্য বৃদ্ধিতে রংয়ের ব্যবহার বেশ গুরুত্বপূর্ণ। আমরা সাধারণত যে ভুলটি করে থাকি তা হল ঘরের রঙ প্রথমে নির্বাচন করা। এ কাজটি কখনও করবেন না। আগে আসবাবপত্র, অন্যান্য জিনিস দিয়ে ঘর সাজান। অন্যান্য জিনিসের সাথে রঙ মিলিয়ে তারপর দেয়াল সাজান। আলো কেমন পড়ে সেদিকে খেয়াল রেখে রং নির্বাচন করতে হবে। কম আলো পড়ে এমন বসা ঘর হলে উজ্জ্বল রং ব্যবহার করাই শ্রেয়।
  •  সিলিংয়ে ভারী আলোকসজ্জা অনেকেই ভেবে থাকেন বসার ঘরের সিলিং যদি ভারী আলোকসজ্জায় সজ্জিত করা তবে সেটা আভিজাত্যের পরিচয় দেয়। তবে এই ধারনা কিন্তু মোটেও ঠিক নয়। সিলিং এ বড় ঝাড়বাতি বা ভারী আলোকসজ্জা ঘরের সৌন্দর্য বাড়ানোর বদলে উলটো কমিয়ে দেয়। আপনি যদি সিলিংটাকে সাজাতে চান তবে ছোটখাটো লাইট বা ক্রিস্টালের আলোকসজ্জায় সাজাতে পারেন। তবে খেয়াল রাখবেন তা যেন কক্ষের তুলয়ায় খুব বেশি বড় না হয়।
  •  কার্পেটের ভুল মাপ আপনার ড্রয়িং রুমের চারপাশে একটু চোখ বোলান। সব আসবাবগুলো কার্পেটের উপর বা কার্পেটের পাশ ঘেঁষে আছে কি? উত্তর যদি না হয় তবে জেনে রাখুন আপনি অপেক্ষাকৃত ছোট কার্পেট বিছিয়ে রেখেছেন। যা আপনার ঘরের সৌন্দর্য নষ্ট করছে। কার্পেট কেনার সময় তাই ঘরের দৈর্ঘ্যের ব্যাপারে জ্ঞান রাখা উচিত। কক্ষের তুলনায় ছোট কার্পেট ব্যবহার করলে আপনার ঘরকে এলোমেলো দেখাবে এবং বাজেও লাগবে বটে।
  •  যুগের সাথে তাল মিলিয়ে চলা ঘরের সৌন্দর্য নষ্ট করার সবচেয়ে সহজ উপায় হল একসাথে অনেকগুলো ট্রেন্ড মেনে চলা। কি দরকার অন্যের সাথে তাল মেলানোর। আপনার ঘরকে আপনি নিজের মত সাজান। জানালাযুক্ত রুমে যেমন সাজসজ্জা ভালো লাগে জানালা বিহীন ঘরে তা আবার বেমানান লাগে। বেশ বড় ঘরে যা ভালো লাগে, ছোট্ট ছিমছাম ঘরে তা আবার বিচ্ছিরি লাগে। এসব দিকে খেয়াল রেখেই ঘর সাজানো উচিত সবার। আপনার ড্রয়িং রুম হোক, সুন্দর, ছিমছান আর সাধারনের মাঝে অসাধারন। যে ব্যাপারগুলোর কারনে ঘরের সৌন্দর্য নষ্ট হয় সেগুলো পরিহার করতে চেষ্টা করুন।

আরও পড়ুন

Advertisement (Adsense)