ঢাকা, বুধবার, ১৩ নভেম্বর ২০১৯, ২৯ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ

জানেন কি

পুরোনো টুথব্রাশের বিভিন্ন ব্যবহার

গৃহসজ্জা ডেস্ক
পুরোনো টুথব্রাশের বিভিন্ন ব্যবহার
ছবি: সংগৃহীত
Advertisement (Adsense)

ডেন্টিসরা বলে থাকেন তিন মাস পর পর টুথব্রাশ পরিবর্তন করা উচিত। তাহলে বছরে আপনার চারটা টুথব্রাশ তো লাগেই। আবার ট্যুরের জন্য আলাদা ব্রাশ সেটা তো আছেই। তাহলে সেই পুরোনো ব্রাশগুলো কি করেন? নিশ্চই কি ফেলে দেন? এবার থেকে ফেলে দেয়ার আগে দশবার চিন্তা করে নিবেন। কারণ শুধু দাঁত ব্রাশই নয়, এটা ছাড়াও টুথব্রাশের রয়েছে নানারকম ব্যবহার। আসুন আজ আমরা জেনে নেই পুরনো টুথব্রাশের নানা ব্যবহার।


১. জুয়েলারি পরিষ্কার করার জন্য আপনি খুব সহজেই ব্যবহার করতে পারেন টুথব্রাশ। খাঁজকাটা ডিজাইন হলে জিকজেক টুথব্রাশ ব্যবহার করুন। জুয়েলারি ভালো পরিষ্কার করতে পারবেন।

২. অনেক সময় আইব্রো সেট করার জন্য পুরনো টুথব্রাশ ব্যবহার করতে পারেন।

৩. হেয়ার ডাই লাগাতে চান। কিন্তু হেয়ার ডাই লাগানোর ব্রাশটা খুঁজে পাচ্ছেন না? কোনো সমস্যা নেই একটি পুরনো টুথব্রাশ দিয়ে চুলে রঙ লাগিয়ে নিন।

৪. ত্বকের ব্ল্যক হেইটস তোলার জন্য পুরনো টুথব্রাশের ঝুড়ি নেই।

৫. ঘনঘন নেলপলিশ লাগালে আপনার নখ হলুদ হয়ে যায়। নখের হলুদ ভাব কমানোর জন্য লেবুর রস এবং বেকিং সোডার একটি মিশ্রণ তৈরি করে ব্রাশ দিয়ে নিজের নখে লাগিয়ে নেবেন। ১৫ মিনিট পর ঠাণ্ডা জল দিয়ে ধুয়ে নেবেন। নখের সতেজ ও পরিষ্কার ভাবটি ফিরে আসবে।

৬. অনেক সময় রান্নাঘরের ভেতরের কিছু কোনা থাকে যেখানে আপনার হাত পৌছায় না। এই ক্ষেত্রে টুথব্রাশ অনেক কার্যকর। হালকা সাবান লাগিয়ে ব্রাশ দিয়ে সেইসব জায়গা পরিষ্কার করতে পারেন।

৭. নিজের উড়ে যাওয়া চুলকে সামলাতে অসুবিধার সম্মুখীন হচ্ছেন? তাহলে টুথব্রাশের উপর হেয়ার স্প্রে লাগিয়ে নিজের চুলের সমস্যা আক্রান্ত জায়গায় ব্রাশ করুন।

৮. চুল উঠে যাচ্ছে? টেনশন না করে টুথব্রাশে টি ট্রি অয়েল লাগিয়ে যে জায়গার চুল যায় সে জায়গায় ঘষুন। চুল গজাতে সহায়তা করবে।

৯. নেইল আর্ট করার জন্য আপনি টুথব্রাশ ব্যবহার করতে পারেন। তবে নেইল আর্ট করার আগে নিজের আঙুলগুলো ঢেকে নিবেন।

১০. ঠোঁট ফেটে গেলে বাচ্চাদের একটি টুথব্রাশে পেট্রোলিয়াম জেলি লাগিয়ে আলতো করে নিজের ঠোঁটে বুলিয়ে দিন। ঠোঁট নরম লাগবে।

১১. জুতার নিচের রাবারের অংশটি নোংরা হয়ে গেলে সাদা টুথপেস্ট নিয়ে টুথব্রাশে লাগিয়ে দাঁত মাজার মতো করে মেজে নিন। জুতা হয়ে যাবে ফকফকা সাদা।

১২. চিরুণীতে ময়লা জমবে এটা স্বাভাবিক। তবে সেই ময়লা পরিষ্কার করা অনেক যন্ত্রণা। সেই যন্ত্রণা থেকে মুক্তি পেতে খুব সহজেই ব্যবহার করতে পারেন পুরনো টুথব্রাশ।

১৩. ছবি আঁকার রঙের ব্যবহারের সময়ে তুলি হিসেবে ব্যবহার করতে পারেন পুরনো টুথব্রাশ।

১৪. সোফা বা চেয়ারের গদির মাঝে ভাজের মধ্যে যে ময়লা পরিষ্কার করতে ব্যবহার করতে পারেন  টুথব্রাশ।

১৫. বেসিন বা মেটালের কলের গায়ে জমে থাকা ময়লা খুব সহজেই পরিষ্কার করতে পারেন। 

আরও পড়ুন

Advertisement (Adsense)